10 interview tips online in Bangladesh

 ইন্টারভিউ টিপস - চাকরির ইন্টারভিউতে জিজ্ঞেস করা ১০ টি কমন প্রশ্ন

ইন্টারভিউ অনেকের ক্ষেত্রে উচ্চচাপ বা উদ্বেগের কারণ হতে পারে, বিশেষ করে যদি এটি আপনার প্রথম সাক্ষাৎকার হয়। এক্ষেত্রে সামান্য অনুশীলন এবং প্রস্তুতি আপনার ইন্টারভিউতে সফলতা নিয়ে আসে। একজন নিয়োগকর্তা কী জিজ্ঞাসা করবেন তা আমরা সঠিকভাবে জানতে না পারলেও, এখানে ১০ টি কমন ইন্টারভিউ প্রশ্ন এবং কীভাবে সেগুলির উত্তর দিতে হবে তার পরামর্শ দেওয়া হল। প্রশ্নগুলির মধ্যে রয়েছে—

 

আপনি আপনার নিজের সম্পর্কে কিছু বলুন এবং সংক্ষেপে আপনার ব্যাকগ্রাউন্ড বর্ণনা করুন?

ইন্টারভিউকারীরা প্রার্থীদের সম্পর্কে গল্প শুনতে পছন্দ করেন। সুতরাং নিশ্চিত করুন যে আপনার গল্পের একটি দুর্দান্ত শুরু, একটি উত্তেজনাপূর্ণ ব্যাকগ্রাউন্ড এবং একটি সমাপ্তি আছে যা ইন্টারভিউয়ারকে আপনার চাকরিতে নিয়োগের ক্ষেত্রে প্ররোচিত করে। পরবর্তীতে এ প্রশ্নের বিস্তারিত টিপস দেওয়া হবে। 

আপনি কীভাবে চাপের সময় বা চাপের পরিস্থিতি মোকাবেলা করবেন?

চারিদিকে ঝামেলা সত্ত্বেও যখন আপনি শান্ত ছিলেন তার একটি উদাহরণ শেয়ার করুন। ভবিষ্যতে চাপের পরিস্থিতি নিয়ন্ত্রণে আপনি যে পদক্ষেপগুলো নিতে চান তা আলোচনা করুন।

আপনার স্যালারি এক্সপেক্টেশন বলুন?

আপনি যে সাক্ষাৎকারের জন্য এসেছেন সে পদে বেতন বর্তমান বাজারে কেমন তা আপনার ইতিমধ্যেই জানা উচিত। আপডেটেড বেতনের তথ্যের জন্য Glassdoor-এর মতো ওয়েবসাইটগুলি দেখুন। আপনি LinkedIn-এ রিলেটেড কমিউনিটি বা কর্মীর সাথে যোগাযোগ করেও জিজ্ঞাসা করতে পারেন। সেটা আপনার জন্য আশীর্বাদ হতে পারে। 

এ রকম কম প্রশ্নগুলোর ক্ষেত্রে কীভাবে ইন্টারভিউকারীর সামন আত্মবিশ্বাসের সাথে নিজেকে মেলে ধরবেন তা ঘুড়ি লার্নিং এর পাঠকদের জন্য নিম্নে বিস্তারিত তুলে ধরা হলো। 

ইন্টারভিউ টিপসচাকরির ইন্টারভিউতে জিজ্ঞেস করা ১০ টি কমন প্রশ্ন

সাম্প্রতিক বছরগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্রে লক্ষ লক্ষ আমেরিকান তাদের চাকরি ছেড়ে দিয়েছে যেটা অস্বাভাবিকভাবে বেশি ছিল, যার মানে হল লক্ষাধিক নতুন জবের সুযোগ সৃষ্টি হয়েছে। বিশ্বের প্রায় সব দেশেই নতুন চাকরিতে নিয়োগের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। করোনা পরবর্তী সংকট কাটিয়ে উঠতে সবাই চেষ্টা করছে। সুতরাং এটি আপনার জন্য সূবর্ণ সুযোগ হতে পারে। আপনি যদি প্রথমবারের জন্য চাকরির বাজারে প্রবেশ করতে চান, আপনার পরবর্তী সাক্ষাৎকার বা ইন্টারভিউয়ের জন্য প্রস্তুতি নিতে এই গাইডটি ব্যবহার করুন।

নীচে আমরা ১০ টি কমন চাকরির ইন্টারভিউ প্রশ্নের একটি তালিকা তৈরি করেছি এবং চেষ্টা করেছি উত্তর দেওয়ার কৌশলগুলিও আলোচনা করার। যা আপনার নতুন চাকরির সম্ভাবনাকে আরও বৃদ্ধি করবে এবং আশা করি, আপনি ইন্টারভিউয়ের সময় ‍উত্তরগুলি নিজের মতো করে আপডেট করে নিতে পারবেন।

আপনি আমাদেরকে আপনার নিজের সম্পর্কে কিছু বলুন এবং সংক্ষেপে আপনার ব্যাকগ্রাউন্ড বর্ণনা করুন?

নিয়োগকর্তার যে প্রতিনিধি দল ইন্টারভিউ নেন তারা প্রার্থীদের থেকে গল্প শুনতে পছন্দ করেন। সেজন্য যখন গল্প বলছেন তখন নিশ্চিত করুন যে আপনার গল্পের একটি দুর্দান্ত শুরু, একটি উত্তেজনাপূর্ণ ব্যাকগ্রাউন্ড এবং একটি সমাপ্তি আছে। এটি আপনাকে ইন্টারভিউয়ারদের চাকরির ব্যাপারে রিকমেন্ড করতে আত্মবিশ্বাসী করবে।

যে পদের জন্য আপনি আবেদন করেছেন তার সাথে প্রাসঙ্গিক আপনার ব্যাকগ্রাউন্ড বলুন। কেন আপনি এ ধরণের পেশায় আগ্রহী এবং এ সম্পর্কিত আপনার শিক্ষা-অভিজ্ঞতা ইত্যাদি গল্পের মতো করে বলুন। গল্পে কীভাবে আপনার একাডেমিক প্রশিক্ষণ এবং আপনার কাজের অভিজ্ঞতা আপনাকে কাজের জন্য উপযুক্ত করেছে তা তুলে ধরুন। আপনার যদি কোন জটিল প্রকল্পের অভিজ্ঞতা থাকে বা কোন গুরুত্বপূর্ণ প্রজেক্ট ডিজাইনে কাজ করেন তবে তা উল্লেখ করুন।

উত্তর যেমন হতে পারেঃ ধরা যাক আপনি মার্কেটার হিসাবে পেশা গড়তে চান— আমি একটি ছোট শহর থেকে এসেছি, যেখানে সুযোগ ছিল সীমিত। যেহেতু সেখানে ভাল স্কুল কম ছিল, তাই আমি সেরাদের সাথে আপ টু ডেট থাকার জন্য অনলাইন শিক্ষা কার্যক্রমকে ব্যবহার করেছি। সেখানেই আমি কম্পিউটার বেসিক শিখেছি এবং তারপরে আমি ইন্টারনেট এবং কম্পিউটারে বেশ কিছু প্রয়োজনীয় বিষয় যেমন, অফিস, এক্সেল, কম্পিউটিং ইত্যাদি শিখেছি। আমি কম্পিউটার অপারেটর হিসাবে আমার প্রথম কাজ পাওয়ার পরে, আমি মার্কেটিং, ইংরেজিতে যোগাযোগ দক্ষতা  বৃদ্ধিতে আরও সময় দিয়েছি। এভাবে আমি নিজেকে গড়ে তুলেছি এরকম কাজে যোগ দেওয়ার জন্য। আপনার সম্পর্কে আরও কিছু বলুন। 

 

আপনি এই জব সম্পর্কে কীভাবে জানলেন?

নিয়োগকর্তারা জানতে চান যে আপনি একটিভলি তাদের কোম্পানিতে বা এরকম জবের সুযোগের অপেক্ষায় ছিলেন। কোন ব্যক্তি বা কোম্পানীতে আছে এমন কোন কর্মচারীর দ্বারা পদে অনুপ্রাণিত হয়েছেন কিনা তাও জানতে চান। সংক্ষেপে, তারা জানতে চায় আপনি তাদের কাছে কেন কীভাবে এসেছেন।

যদি কেউ আপনাকে পদের জন্য সুপারিশ করে, তার নাম বলতে ভুলবেন না। হয়তো সাক্ষাৎকারকারী ইতিমধ্যেই রেফারেল সম্পর্কে জানেন। যে ব্যক্তি আপনাকে রেফার করেছে তাকে আপনি কীভাবে চেনেন তাও বলতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনি এবং মাহবুব সাহেব—যিনি আপনাকে সুপারিশ করেছেন আগে হয়তো একসাথে কাজ করেছেন, বা আপনি হয়তো কোন অফিসিয়াল ইভেন্টে কফির মাধ্যমে তার সাথে পরিচিত হয়েছেন, সেক্ষেত্রে আরও কিছুটা বিশ্বাসযোগ্যতা তৈরির জন্য এটি উল্লেখ করুন। মাহবুব সাহেব যদি এই কোম্পানিতে কাজ করে এবং আপনাকে চাকরির জন্য আবেদন করার পরামর্শ দেয়, তাহলে ব্যাখ্যা করুন কেন তিনি ভেবেছিলেন যে আপনি এই পদের জন্য উপযুক্ত হবেন।

আপনি যদি নিজেকে ভালোভাবে উপস্থাপন করতে পারেন, কেন আপনার এই জব নজর কেড়েছে সে সম্পর্কে ক্লিয়ার করুন - যদি আপনি কোম্পানি এবং তাদের মিশনের সাথে একাত্ত হতে পারেন তাহলে অতিরিক্ত বোনাস আপনি আশা করতে পারেন। আপনি নিয়োগকারী ম্যানেজারকে বোঝান যে আপনি কয়েকটি নির্দিষ্ট কারণে অন্য সমস্ত কোম্পানির চেয়ে তাদের কোম্পানি বেছে নিয়েছেন।

উত্তর যেমন হতে পারেঃ আমি লিঙ্কডইনের মাধ্যমে আপনাদের এই জব সম্পর্কে জেনেছি। তারপর আমি কয়েকদিন আপনাদের কোম্পানিকে জানার চেষ্টা করেছি। আপনারা এই এই প্রজেক্টে (উদাহরণ দিন) যে কাজ করছেন সে সম্পর্কে আমি সত্যিই উৎসাহী, এজন্য আমি আবেদন করতে আগ্রহী ছিলাম। প্রয়োজনীয় দক্ষতাগুলি আমার দক্ষতার সাথে ভাল মেলে এবং এটি আমার জন্য আপনাদের মিশনে কন্ট্রিবিউট করার একটি দুর্দান্ত সুযোগ। সেইসাথে এই কাজ আমার ক্যারিয়ারের জন্য একটি দুর্দান্ত পরবর্তী সুযোগ বলে মনে হচ্ছে।

আপনি কি ধরনের কাজের পরিবেশ পছন্দ করেন?

সাক্ষাৎকারের পূর্বে কোম্পানী এবং এর সংস্কৃতি সম্পর্কে হোমওয়ার্ক করতে ভুলবেন না। আপনার গবেষণা আপনাকে এখানে উত্তর করতে সাহায্য করবে। আপনার পছন্দের পরিবেশটি কোম্পানির কর্মক্ষেত্রের সংস্কৃতির সাথে ঘনিষ্ঠভাবে মিল রাখার চেষ্টা করুন এবং যদি এটি না মিলে তাহলে এই চাকরি আপনার জন্য উপযুক্ত নাও হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি হয়তো কোম্পানির ওয়েবসাইটে দেখেছেন যে তাদের একটি সাংগঠনিক কাঠামো রয়েছে বা তারা সহযোগিতাপূর্ণ এবং স্বায়ত্তশাসনকে অগ্রাধিকার দেয়। এগুলি আপনি এই প্রশ্নের উত্তরে উল্লেখ করতে পারেন।

সর্বোপরি, এমন একটি অভিজ্ঞতা বর্ণনা করুন যেটি এই কোম্পানী এবং আপনার সাথে যায় এবং আপনার লক্ষ্য হল সংঘটনটির সাথে আপনার কাজের নীতি কীভাবে মেলে তা শেয়ার করা।

উত্তর যেমন হতে পারেঃ আমি দ্রুত গতির কাজের পরিবেশ পছন্দ করি যেখানে আমি অনুভব করবো যে আমি সবসময় শিখছি এবং বেড়ে উঠছি। একই সাথে আমি দলের সদস্যদের সহযোগিতা করতে পছন্দ করি এবং প্রতিযোগিতার বিপরীতে লোকেদেরকে একটি যৌথ লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করতে পছন্দ করি। আমার শেষ ইন্টার্নশিপ প্রতিষ্ঠান ঠিক অনুরূপ সংস্কৃতির ছিল এবং আমি সত্যিই সেই পরিবেশ উপভোগ করতাম।

 

আপনি কীভাবে চাপের সময় বা চাপের পরিস্থিতি মোকাবেলা করবেন?

নিয়োগকর্তা জানতে চান আপনি কি চাপের মধ্যে ভেঙে পড়েন নাকি পরিস্থিতি মোকাবেলা করতে লেগে থাকেন? তারা নিশ্চিত করতে চায় যে যখন চাপ তীব্র হয়ে উঠবে এবং সময়সীমা শেষের দিকে আসবে তখনও ঠান্ডা মাথায় চাপ সামলে নেওয়ার ক্ষমতা আপনার আছে কিনা। চাপের মধ্যে শান্ত থাকার ক্ষমতা একটি অত্যন্ত মূল্যবান প্রতিভা।

সেজন্য এমন একটি পরিস্থিতির কথা উদাহরণ হিসাবে বলুন যখন চাপ সত্ত্বেও আপনি শান্ত ছিলেন। যদি এমন কোন দক্ষতা আপনার থাকে যা চাপ সামলাতে কার্যকরী তা শেয়ার করুন এবং ভবিষ্যতে চাপ সামলাতে যে পদক্ষেপগুলি নিতে পারবেন তা বলুন। উদাহরণস্বরূপ, আপনি ইঙ্গিত করতে পারেন যে আপনি মানসিক চাপের সময়- তা ভালভাবে মোকাবিলা করতে কি মননশীলতার অনুশীলন করেন।

উত্তর যেমন হতে পারেঃ আমি জানি যে চাপের পরিস্থিতি যে কোন সময় আসতে পারে এবং আমাকে অবশ্যই আমার ক্যারিয়ার জুড়ে কীভাবে এগুলি নেভিগেট করতে হয় তা শিখতে হবে। আমি মনে করি প্রতিটি নতুন পরিস্থিতিতে আমি নতুন অভিজ্ঞতা অর্জন করি। 

উদাহরণস্বরূপ আমার শেষ কোম্পানিতে একটি নতুন পণ্য লঞ্চের পরে, আমাদের টিমের পরিকল্পনা অনুযায়ী জিনিসগুলি চলছিল না। সেক্ষেত্রে আমরা সামনে দ্রুত যাওয়ার পরিবর্তে, আমার প্রথম সিদ্ধান্ত ছিল একধাপ পিছিয়ে যাওয়া এবং আমরা কীভাবে সমস্যাগুলো সমাধান করবো সেজন্য আরও কিছু কৌশল বের করা। সেই পরিস্থিতিটি সত্যিই আতঙ্কিত হওয়ার মতো বিষয় ছিল যদিও আমি টিমকে কীভাবে শান্ত থেকে পদক্ষেপ নিয়ে এগিয়ে যায় তার রোডম্যাপ তৈরি করেছিলাম। যার ফলে আমাদেরকে সহজে স্পষ্টতার সাথে পরিস্থিতির অনুকূলে যেতে সাহায্য করেছিল। 

অবশেষে এভাবেই আমরা পরিস্থিতি নিজের অনুকূলে আনতে পেরেছিলাম। 

 

আপনি কি স্বাধীনভাবে নাকি কোন টিমে কাজ করতে পছন্দ করেন?

কোম্পানির সংস্কৃতি এবং চাকরির উপর আপনি যে গবেষণা করেছেন তার উপর ভিত্তি করে আপনার উত্তর জানানো উচিত। তবুও বেশিরভাগ কাজে টিমভিত্তিক কাজকে প্রাধান্য দেওয়া হয় সেজন্য আপনাকে টিমভিত্তিক কাজকে অগ্রাধিকার দেওয়া উচিত। 

অনেক পদে আপনাকে প্রতিনিয়ত অন্য লোকেদের সাথে সহযোগিতামূলকভাবে কাজ করতে হবে এবং কিছু সময় আপনাকে নিজের কাজ করতে হবে। আপনি যখন এ ধরণের প্রশ্নের উত্তর দেন, তখন আপনার ব্যক্তিত্বের সেরা বৈশিষ্ট্যগুলিকে হাইলাইট করুন এবং কীভাবে সেগুলি কাজের প্রয়োজনীয়তার সাথে কাজে লাগতে পারবেন তা তুলে ধরুন। উভয় পরিস্থিতির সুবিধা এবং অসুবিধাগুলি হাইলাইট করে এই প্রশ্নের উত্তর দেওয়া আপনার জন্য উপযুক্ত হতে পারে।

উত্তর যেমন হতে পারেঃ আমি দুটির মিশ্রণ উপভোগ করি। আমি একটি টিমের সাথে কৌশলী হয়ে, অনেকের কাছ থেকে মতামত পেতে এবং সেই অনুসারে সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে পছন্দ করি। কিন্তু আমি এমন ঝুঁকি নিতেও স্বাচ্ছন্দ্যবোধ করি যেগুলোর জন্য আমাকে স্বাধীনভাবে কাজ করতে হয়। আমি দেখতে পাই যে আমি আমার সেরা কিছু কাজ করি যখন আমি একা একা নিরিবিলিতে নিজের কাজে ফোকাস থাকি, তবে আমি আমার সতীর্থদের সাথে বেস্ট আইডিয়া নিয়ে আসার জন্য সহযোগিতা করাকে সর্বদা মূল্য দিই।

 

আপনি যখন একাধিক প্রকল্পে কাজ করেনতখন আপনি কীভাবে নিজেকে অর্গানাইজড রাখেন?

নিয়োগকর্তারা বুঝতে চান যে আপনি কীভাবে উৎপাদনশীল থাকেন এবং দক্ষ থাকার জন্য আপনার সময় এবং শক্তি কীভাবে অর্গানাইজড রাখেন। কোম্পানির সময়সূচী এবং ওয়ার্কফ্লো প্ল্যানের ট্র্যাকে থাকার জন্য আপনার নিজস্ব সিস্টেম আছে কিনা তাও তারা বুঝতে চাইছে। জোর দিতে ভুলবেন না যে আপনি সময়সীমা মেনে চলেন এবং কাজকে সর্বদা গুরুত্ব সহকারে নেন।

আপনি যখন ট্র্যাকে ছিলেন তখনকার একটি নির্দিষ্ট উদাহরণ নিয়ে আলোচনা করতে পারেন। আপনি যে প্রকল্পগুলিতে কাজ করছিলেন তার গুরুত্ব এবং জরুরিতা সম্পর্কে কথা বলুন এবং সেই অনুযায়ী আপনি কীভাবে আপনার সময় বরাদ্দ করেছেন, আপনি কীভাবে সংগঠিত থাকতেন এবং আপনার সামনের কাজের প্রতি মনোযোগী থাকতেন তা ব্যাখ্যা করুন। 

উত্তর যেমন হতে পারেঃ আমি আমার বর্তমান চাকরিতে নির্দিষ্ট কাজের জন্য গুগল ক্যালেন্ডারে টাইমিং প্লান করি, আর কাজগুলি নোট করার জন্য গুগল কিপ অ্যাপে আপডেট রাখি। আমি দেখেছি এটি আমাকে প্রথমে যা করতে হবে তা অগ্রাধিকার দিতে সাহায্য করে এবং প্রতিদিনের পুনরাবৃত্তিমূলক ভুলগুলো খুঁজে পেতে সহায়তা করে যেগুলির জন্য আমি দায়ী। আমি প্রতিনিয়ত এভাবে নিজেকে একাধিক প্রকল্পে অর্গানাইজড রাখি। 

 

আপনার স্কিল ডেভলপমেন্টের জন্য কীভাবে কী করেন?

নিয়োগকর্তারা জানতে চান কিভাবে কর্মীরা তাদের সময়কে ভিন্নভাবে ব্যবহার করে। জেনে রাখুন আপনি যদি আপনার দক্ষতা বা কোর্স করার জন্য সময় ব্যয় না করেন তবুও এই প্রশ্নের উত্তর দিতে আপনাকে ভয় পাওয়ার দরকার নেই। আপনি যে কোনো অভিজ্ঞতা থেকেও শিখতে পারেন।

আপনি যদি আপনার পেশাদার দক্ষতা বৃদ্ধিতে সময় ব্যয় করেন তবে আপনি নিম্নলিখিতভাবে বলতে পারেন।

উত্তর যেমন হতে পারেঃ প্রতিদিন অতিরিক্ত যে সময় আমি পাই তা আমি নিজেকে সঠিক ট্রাকে রাখতে কাজে লাগাই যা আমার আত্মদর্শন খুঁজে পেতে সহায়তা করে এবং আমার ক্যারিয়ার উন্নতিতেও সহায়তা করে। আমি সাম্প্রতিক স্কিল এবং ট্রেন্ড সম্পর্কে অবগত থাকতে প্রচুর জার্নাল পড়ি এবং কিছু অনলাইন কোর্স করি— আমার দক্ষতাকে ইমপ্রুভ করতে, যেমন… এই এই কোর্স।

আপনি যদি আপনার ব্যক্তিগত উন্নয়নে কাজ করেন তাহলে আপনি নিচের মত তরে বলতে পারেন।

উত্তর যেমন হতে পারেঃ অন্য সকলের মতো, আমিও, প্রতিনিয়ত কিছু সময় পাই যা আমি আমার পছন্দের জিনিসগুলিতে ব্যয় করতে পছন্দ করি। তাই আমি গিটার বাজানোতে সময় দেয় এবং জার্নালে কিছু নতুন আর্টিকেল নিয়ে কাজ করছি এবং নিজে কিছু অনলাইন কোর্স করাতে সময় দিচ্ছি যেখানে আমার দক্ষতা আছে। আমি মনে করি এটি আমাকে নতুন মানুষদের সাথে পরিচিত হতে এবং আমার মানসিক স্বাস্থ্য এবং উৎপাদনশীলতার জন্য সত্যিই সাহায্য করে। 

 

আপনার স্যালারি এক্সপেক্টেশন কেমন?

আপনি সাক্ষাৎকারে যাওয়ার আগে, আপনি যে পদে আবেদন করেছেন তার বেতন কেমন হয় সে সম্পর্কে ধারণা নেওয়া উচিত। বেতনের তথ্যের জন্য Glassdoor-এর মতো ওয়েবসাইটগুলো থেকে ধারণা নিন। আপনি LinkedIn-এ আপনার পরিচিতদের সাথে যোগাযোগ করে স্যালারির ব্যাপারে জিজ্ঞাসা করতে পারেন। তাদের প্রতিষ্ঠানগুলো এমন পদে কেমন স্যালারি পাচ্ছে তাও ধারণা নিতে পারেন। 

নিয়োগকর্তারা সর্বদা এই প্রশ্নটি জিজ্ঞাসা করেন কারণ প্রতিটি পদের জন্য নির্দিষ্ট বাজেট আছে এবং তারা আপনার প্রত্যাশার সাথে সেই বাজেটের সামঞ্জস্যতা নিশ্চিত করতে চায়।

মনে রাখবেন সাক্ষাৎকারের সময় একটি নির্দিষ্ট এমাউন্টের পরিবর্তে বেতনের পরিসর নিয়ে আলোচনা করা এবং আলোচনার জায়গা নিয়োগকর্তাদের উপর ছেড়ে দেওয়া প্রায়শই ভাল। সতর্কতার সাথে একটু বেশি এমাউন্ট দাবী করা ভাল কারণ বেশি থেকে নীচের দিকে আসাটা একটু সহজ। একটি সাধারণ নিয়ম মেনে চলা গুরুত্বপূর্ণ, আপনার সাক্ষাৎকারকারী বেতন সম্পর্কিত প্রশ্ন না তুললে পরিবেশ সৃষ্টি না হলে আপনাকে এটি নিয়ে কথা না বলা উত্তম।

উত্তর যেমন হতে পারেঃ আমার দক্ষতা-অভিজ্ঞতা এবং বর্তমান চাহিদা অনুসারে, আমি আমার পরিচিতদের এমন বেতন পেতে দেখছি। আপনি এখানে একটি এমাউন্ট রেঞ্জ উল্লেখ করতে পারেন। 

 

আপনি কি অন্য কোথাও আবেদন করছেন?

সাক্ষাৎকারকারীরা জানতে চান যে আপনি এই পদে সত্যিকারে আগ্রহী কিনা বা এটি আপনার অনেকগুলি বিকল্পের মধ্যে একটি কিনা। সহজভাবে, তারা বুঝতে চান আপনি তাদের সেরা পছন্দ কিনা। সততা সর্বদা সঠিক পথ দেখায়।. আপনি যদি অন্য চাকরির জন্য আবেদন করেন, তাহলে বলুন। আপনার কাছে অন্য অফার না থাকলে আপনি অন্য কোথায় আবেদন করছেন তা অগত্যা বলতে যাবেন না। তারা হয়তো জানতে চাইবে নিয়োগের প্রক্রিয়ায় আপনি অন্য কোথাযও চুক্তিবদ্ধ আছেন কিনা। সেরকম না থাকলে আপনি ইন্টারভিউয়ারকে বলতে পারেন আপনি আসলে সত্যিই ভালো সুযোগ খুঁজছেন।

উত্তর যেমন হতে পারেঃ আমি আরও কয়েকটি কোম্পানীতে আবেদন করেছি, কিন্তু এই পদে সত্যিই আমি আসতে পারেলে নিজেকে আরো ভালোভাবে মেলে ধরার সুযোগ পাবো বলে মনে করছি...

 

১০আপনার জীবনবৃত্তান্ত থেকে মনে হচ্ছে আপনি একটি-দুটি বছর জব নেননি। কেন এমন হয়েছে আমাদের বলবেন কী?

গ্যাপ বছর নেওয়া কিছু সংস্কৃতিতে বেশ জনপ্রিয়। আবার কিছু পেশায়, গ্যাপ বছর একটি নেতিবাচক অর্থ বহন করে। সময় যেহেতু খুব দ্রুত চলে অনেকের ধারণা আপনি হয়তো অনেক কিছুতে আপ টু ডেট নন।

আপনার ইন্টারভিউয়ারকে জানান যে আপনার গ্যাপ বছরটি আপনি শেখার জন্য নিয়েছেন, আপনি নিজেকে আত্মবিশ্বাসী ও পেশাদার করে তুলতে এই সময় আপনি নেটওয়ার্কিং করেছেন এবং কিছু কোর্সেও যুক্ত হয়েছেন। আপনার দেশের কালচার অনুসারে নিয়োগকর্তারা সম্ভবত আপনি কী করেছেন এবং আপনি কীভাবে উপকৃত হয়েছেন তা শুনতে চাইবেন।

কেন আপনি একটি বছর চাকরি না করে গ্যাপ দেওয়ার সিদ্ধান্ত নিলেন তার একটি সংক্ষিপ্ত ব্যাখ্যা প্রদান করুন, তারপর এটি কীভাবে আপনাকে সত্যিই সাহায্য করেছে যা আপনার ভবিষ্যতের জন্য কাজে লাগতে পারে তা তুলে ধরুন।

উত্তর যেমন হতে পারেঃ গ্রাজুয়েশনের সাথে সাথে আমি আমার শিক্ষা অনুসারে এরকম পদে যাওয়ার জন্য প্রস্তুত মনে করিনি, তাই আমি আমার জীবনের লক্ষ্যগুলি সাজানোর জন্য কয়েক মাসের জন্য যোগাযোগ দক্ষতা বৃদ্ধি এবং আত্মন্নোয়নের উপর কোর্স নিয়েছিলাম। আমি যে সময় ব্যয় করেছি তা আসলে আমার অনেক নতুন দক্ষতা বিকাশে সাহায্য করেছে — নেতৃত্ব, যোগাযোগ, ইত্যাদি..। সেই সময়ে, আমি বুঝতে পেরেছিলাম যে এ ব্যাপারে নিজেকে আরও প্রস্তুত করতে পারলে আমার জন্য ভালো হবে।

 

উপসংহার 

আপনাকে ইন্টারভিউয়ে বিজয়ী হতে প্রতিটি প্রশ্নের উত্তর দিতে হবে ভদ্রতা এবং বুদ্ধিমত্তার সাথে। সেজন্য আগে থেকে অনুশীলন করলে সত্যিই সাহায্য করে। সূক্ষ্ম প্রস্তুতি আপনাকে আত্মবিশ্বাসী করবে এবং নিজেকে নিয়ন্ত্রণের সাথে পরিস্থিতি সামাল দিতে সাহায্য করবে।, যখন ইন্টারভিউয়ে প্রতিযোগিতা বেশি হয় তখন আগাম প্রস্তুতি আপনাকে আদর্শ প্রার্থী হিসাবে তৈরি করতে সহায়তা করবে। 

 

আশা করি উপরোক্ত কমন ইন্টারভিউ প্রশ্নগুলো আপনার নতুন চাকরিতে প্রবেশে সার্বিক সহায়তা করবে। আপনি অন্য কোন প্রশ্নের মুখোমুখি হলে তার উপযুক্ত উত্তর কেমন হতে পারে তা কমেন্ট সেকশনে জানাতে পারেন। অনেকেই আপনাকে সহায়তা করবে। ধন্যবাদ ঘুড়ি লার্নিং এর ব্লগের সাথে থাকার জন্য। 

Comments

Popular posts from this blog

What is cybersecurity? Why it is important?

Earn More Money With SEO Career In Bangladesh

বাংলাদেশে ফ্রিল্যান্স ডাটা এন্ট্রি কাজ পাওয়ার ১০ টি সহজ উপায়।